October 18, 2024, 6:14 am

পাটকেলঘাটায় নবজাগরণ ব্লাড ব্যাংক এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত

পাটকেলঘাটায় নবজাগরণ ব্লাড ব্যাংক এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা:
“রক্তদানে নেই ভয় মানবতার হবে জয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ও রক্তদানে উৎসাহকরণের লক্ষ্যে সাতক্ষীরা পাটকেলঘাটা নবজাগরন সমাজকল্যাণ পরিষদ এর সহোযোগী সংগঠন নবজাগরণ ব্লাড ব্যাংক এর উদ্যোগে ফ্রি ব্লাডগ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৬ই অক্টোবর) সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত পাটকেলঘাটা পাচরাস্তা মোড় ওয়ালটন প্লাজার সামনে জননী নাসিং হোম এন্ড সেবা ডায়াগনস্টিক সেন্টার এর সহোযোগিতায় এ ফ্রি ব্লাাডগ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।
নবজাগরণ সমাজকলাণ পরিষদের অর্থ সম্পাদক আশরাফুল ইসলাম মধুর সভাপতিত্বে ও আহবায়ক মুনিরজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যাবসায়ী পাটকেলঘাটা ফুটবল মাঠ প্রধান ঈদের জামাত এন্তজামিয়া কমিটির সভাপতি আব্দুল লতিফ বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন পাটকেলঘাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুল মোমিন, সাধারণ সম্পাদক ইয়াছীন আলী সরদার, জননী নাসিং হোম এন্ড সেবা ডায়াগনস্টিক সেন্টার এর ম্যনেজিং ডিরেক্টর নাজমুল হোসেন। এছাড়া উপস্থিত ছিলেন সমাজকল্যাণ পরিষদের যুগ্ন আহব্বায়ক বি এম নাহিদ হাসান, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক আবদুল্লাহ আল মামুন রুবেল, নবজগরণ ব্লাড ব্যাংকের সহকারী পরিচালক মেহদী হাসান বাবু, আবদুল্লাাহ আল মামুন, হাবিবুর রহমান প্রমুখ।
বক্তারা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বর্তমানে যে কোনো কাজেই রক্তের গ্রুপ প্রয়োজন। অধিকাংশ মানুষই তাদের রক্তের গ্রুপ সম্পর্কে অবহিত না। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও অনেকেই তাদের রক্তের গ্রুপ জানে না। “বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় “পাটকেলঘাটা নবজাগরণ ব্লাড ব্যাংক ” এটি খুব ভালো একটি উদ্যোগ নিয়েছে। যার ফলে আমরা অনেকে ব্লাড গ্রুপ জানতে পেরেছি। পাশাপাশি আমাদের পরিবার কিংবা আমাদের কোনো আত্মীয় স্বজনের জন্য রক্ত লাগলে আমরা রক্ত দিতে পারবো।
ব্লাডগ্রুপ ক্যাম্পেইন বিষয়ে সংগঠনের সদস্যরা বলেন, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্বুদ্ধ করতে ফ্রি ব্লাডগ্রুপ ক্যাম্পেইনের উদ্যোগ নেয়া হয়েছিল। উল্লেখ্য,২০২৪ সালের আগষ্ট মাসে কয়েকজন স্বেচ্ছাসেবী নিয়ে পাটকেলঘাটায় প্রতিষ্ঠিত হয় পাটকেলঘাটা নবজাগরন সমাজকল্যাণ পরিষদ। বিভিন্ন সামাজিক কর্মকা-ের মধ্যে রয়েছে ক্লিন ও সবুজ পাটকেলঘাটার স্বপ্ন পূরন, সাধারণ জনগণের মধ্যে বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান সম্পর্কিত সচেতনতা সৃষ্টি এবং মানুষকে স্বেচ্ছায় রক্তদানে উৎসাহিত করণের লক্ষ্যে এই সংগঠন এলাকার বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা পর্যায়ে ‘ফ্রি ব্লাড গ্রুপিং’ ক্যাম্প পরিচালনা করার পরিকল্পনা হাতে নিয়েছে,তারই অংশ হিসেবে আজ এ ব্লাড ক্যাম্পেইন। সুবিধাবঞ্চিত, পথশিশু, দরিদ্র, শীতার্ত ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে মানুষের পাশে দাঁড়ানো, বিভিন্ন সহযোগিতা প্রদান করা এ সংগঠনের লক্ষ্য। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন এবং বিভিন্ন সময়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে স্বেচ্ছায় রক্তদান, বাল্যবিবাহ রোধ, অসহায়দের মাঝে খাবার বিতরণ, বিভিন্ন দুর্যোগে জনসচতেনতা সৃষ্টি, মাদকের কুফল নিয়ে গণসচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে মানবতার সেবায় নবজাগরন সমাজকল্যাণ পরিষদ কাজ করে। এসময় স্কুল, কলেজ ও সাধারণ পথচারীদের শতাধিক রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 satkhirachitra.com
Design & Developed BY CodesHost Limited