October 18, 2024, 6:17 am

সাতক্ষীরায় সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় নারী নেতৃত্বের প্রচার ও ক্ষমতায়ন বিষয়ে সমমনা প্লাটফর্মের সাথে সংলাপ অনুষ্ঠিত

সাতক্ষীরায় সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় নারী নেতৃত্বের প্রচার ও ক্ষমতায়ন বিষয়ে সমমনা প্লাটফর্মের সাথে সংলাপ অনুষ্ঠিত

শাহ জাহান আলী মিটন, সাতক্ষীরা প্রতিনিধি:
সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় নারী নেতৃত্বের প্রচার ও ক্ষমতায়ন বিষয়ে সমমনা প্লাটফর্মের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (০৮ অক্টোবর) সকাল ১০ টায় জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের হলরুমে বেসরকারী উন্নয়ন সংস্থা সিডো বাস্তবায়নে ও একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় সংলাপে সিডো সংস্থার প্রধান নির্বাহী শ্যামল কুমার বিশ্বাস’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তর সাতক্ষীরার সহকারী পরিচালক মো: রোকনুজ্জামান ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরা, ওয়ান স্টপ ক্রাইসিস সেল প্রোগ্রাম অফিসার মো: আব্দুল হাই, সাবেক কাউন্সিলর শফিক-উদ্দৌলা সাগর, সাবেক কাউন্সিলর ফরিদা আক্তার বিউটি, সঞ্চিতা সংস্থার সভানেত্রী সঞ্জু, সাংবাদিক ও যুব সদস্যবৃন্দ।

উক্ত সংলাপে স্বাগত বক্তব্য প্রদান করেন সিডো সংস্থার প্রধান নির্বাহী শ্যামল কুমার বিশ্বাস।এসময় বিগত সংলাপের ফলোআপ প্রোগ্রামের লক্ষ্য-উদ্দেশ্য ও প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী মো: তহিদুজ্জামান (তহিদ)। আরো
বক্তব্য রাখেন প্রান্তিক যুব সংঘের সভাপতি হৃদয় মন্ডল, প্রান্তিক যুব সংঘের সদস্য নুরজাহান ময়না, বেতনা যুব সংঘের সদস্য সাকিব হাসান, সবুজ পৃথিবী যুব সংঘের সদস্য কৃষ্ণা সরকার।

সংলাপের উদ্দেশ্য ছিল সরকারী ও সমমনা প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে পরিস্কার ধারনা পাবে এবং তাদের সাথে যুব নারীদের সম্পর্কের উন্নয়ন ঘটবে। যুব নারীদের বিভিন্ন প্নাটফর্মে অন্তুর্ভক্ত ও অংশগ্রহনের সুযোগ তৈরী করে দেওয়া এবং নারীর ক্ষমতায়নে যে কমিটি গঠন করা হয়েছে তাদের মাধ্যমে কার্যক্রম বাস্তবায়ন করা।
সংলাপে আলোচনার বিষয়বস্তু ছিল, যুব নারীদের নেতৃত্তের জায়গাগুলো কী হতে পারে? নারী নেতৃত্তের ক্ষেত্রে বাঁধাসমুহ কী কী? বাঁধা সমুহ দুর করার উপায়সমুহ কী কী? বাধা সমুহ দুর করার ক্ষেত্রে বিভিন্ন সেক্টর এ্যাক্টরদের ভূমিকা সমুহ কী কী? নারী নেতৃত্তে¡র ক্ষেত্রে বাহ্যিক বাঁধাসমুহ দুর করার ক্ষেত্রে বিভিন্ন সেক্টর এ্যাক্টরদের (তথা পরিবার, কমিউনিটি, সাংবাদিক, সিভিল সোসাইটি, স্থানীয় সরকার ও প্রশাসনের ভূমিকা কী হতে পারে): যুব নারী নেতৃত্তে¡র ক্ষেত্রে বর্তমান সমাজে বিদ্যামান সুযোগ সুবিধাগুলো কী কী? ইত্যাদী বিষয়ে বক্তারা দিকনির্দেশনা প্রদান করেন।
পারিবারিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নেতৃত্ত¡ দিতে পারেন, সামাজিক বিভিন্ন কার্যক্রমে নারীরা নেতৃত্ত¡ দিতে পারেন ও রাজনৈতিক কার্যক্রমে অংশগ্রহণ ও সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় নেতৃত্ত¡ দিতে পারেন
সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালচনা করেন প্রকল্প সমন্বয়কারী মো: তহিদুজ্জামান (তহিদ), উপস্থিত ছিলেন প্রোগ্রাম অফিসার চন্দ্র শেখর হালদার, সহকারী হিসাব রক্ষক তাপসী মন্ডল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 satkhirachitra.com
Design & Developed BY CodesHost Limited