September 19, 2024, 3:59 pm

শহরের পলাশপোলে সনাতন ধর্মাবলম্বীদের মনসা পূজা অনুষ্ঠিত

শহরের পলাশপোলে সনাতন ধর্মাবলম্বীদের মনসা পূজা অনুষ্ঠিত

শাহ জাহান আলী মিটন :
সাতক্ষীরার পলাশপোলে সনাতন ধর্মাবলম্বীদের মা মনসা পূজা আনুষ্ঠানিকতার সঙ্গে অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে সাতক্ষীরার বিভিন্ন স্থান থেকে শত শত পূণ্যার্থী সাতক্ষীরা শহরের পলাশপোলের ঐতিহ্যবাহী গুড়পুকুর পাড়ের বটতলায় মা মনসা পূজায় অংশ নেন। সেখানে প্রবীণদের অংশগ্রহণে ভাসানগানের পালা অনুষ্ঠিত হয়। ভাসান গান ও লখিন্দরের পালা দেখতে ভিড় জমে বিভিন্ন বয়সী মানুষদের। সেখানেই হিন্দু নরনারীরা বটতলায় পূজা দেন। ভক্তরা অন্তরে লালিত মানতের প্রকাশ ঘটান। মনোবাসনা পূরণ করতে তারা যুক্ত হন প্রার্থনায়।

এ পূজাকে কেন্দ্র করে প্রতি বছরের মতো এবারও মঙ্গলবার সকাল থেকে পূজার আনুষ্ঠানিকতা শুরু করেন গুড়পুকর মনসাতলা মন্দির কমিটির সভাপতি ও পুরোহিত পরিতোষ চক্রবর্তী। এসময় সহকারী পুরোহিত হিসেবে দায়িত্বে ছিলেন পুরাহিত তাপস চক্রবর্তী ও পুরাহিত উজ্জ্বল ব্যানার্জী।

গুড়পুকর মনসাতলা মন্দির কমিটির সাধারণ সম্পাদক মিলন রায় জানান, দিনব্যাপী এ পূজার আয়োজন ও উৎসবের আবহ অনেক বেশি সর্বজনীন করেছে। সর্বস্তরের মানুষের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

গুড়পুকর মনসাতলা পূজা উদযাপন কমিটির আহবায়ক তপন হালদার জানান,এ বছর সনাতন ধর্মাবলম্বীদের মা মনসা পূজায় নিরাপত্তায় দায়িত্বে থাকা প্রশাসনের ভূমিকা ছিল চোখে পড়ার মতো। এ পূজায় সকাল থেকে বিভিন্ন দোকানের পসরা ও সব বয়সী মানুষের আগমনে মুখরিত গুড়পুকুর প্রাঙ্গণ ও মনসাতলা তথা বটতলা ছিল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জমজমাট।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 satkhirachitra.com
Design & Developed BY CodesHost Limited