October 18, 2024, 4:04 am

আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে তালায় র‍্যালি ও পথসভা অনুষ্ঠিত

আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে তালায় র‍্যালি ও পথসভা অনুষ্ঠিত

কামরুজ্জামান মিঠু,তালা (সাতক্ষীরা) প্রতিনিধি
আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে তালায় তালা উপজেলা যুব সমাজের উদ্যোগে র‍্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।২৬ জুন র‍্যালিটি তালা উপজেলা পরিষদের সামনে থেকে তালা উপশহরের গুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে তালা পূরাতন হাইস্কুলের মাঠ দিয়ে আনিশা ক্লিনিকের সামনে এসে শেষ হয়। র‍্যালি শেষে পথসভায় বক্তব্য রাখেন যুব নেতা মোস্তাফিজুর রহমান রেন্টু ও যুব নেতা মাওলানা কবিরুল ইসলাম। পথসভায় বক্তারা বলেন, মাদকের ভয়াবহ ছোবলে আমাদের আগামীর ভবিষ্যত যুব সমাজ আজ ধ্বংসের মুখে। এই ধ্বংসের হাত থেকে পরিত্রাণ পেতে হলে যুব সমাজকে এগিয়ে আসতে হবে এবং ব্যাপক ভাবে গণসচেতনতা গড়ে তুলতে তোলার পাশাপাশি ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে। প্রশাসনকে আরও সচেতন ও জোরালো ভুমিকা পলন করতে হবে।
আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস হলো মাদকের অপব্যবহার এবং অবৈধ মাদক ব্যবসার বিরুদ্ধে জাতিসংঘের একটি আন্তর্জাতিক দিবস । এটি ১৯৮৯ সাল থেকে প্রতি বছর ২৫ জুন পালিত হয় । চীনে প্রথম আফিম যুদ্ধের ঠিক আগে ২৫ জুন, ১৯৮৭ -এ শেষ হয়েছিল হুমেন , গুয়াংডং -এ লিন জেক্সুর আফিম ব্যবসার অবসানের স্মরণে ২৬ জুন। ৭ ডিসেম্বর ১৯৮৭ এর সাধারণ পরিষদের রেজুলেশন ৪২/১১২ দ্বারা এই পালন করা হয়েছিল ।
২৬ জুন ১৯৮৭, ভিয়েনায় অনুষ্ঠিত মাদকদ্রব্যের অপব্যবহার এবং অবৈধ পাচার সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে দুটি গুরুত্বপূর্ণ পাঠ্য (মাদক অপব্যবহার নিয়ন্ত্রণে ভবিষ্যত কার্যক্রমের ব্যাপক বহুবিভাগীয় রূপরেখা এবং মাদকদ্রব্যের অপব্যবহার এবং অবৈধ পাচার সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনের ঘোষণা ) গৃহীত হয়েছিল। ১৭-২৬ জুন ১৯৮৭ সময়কালে। সম্মেলন সুপারিশ করে যে মাদকের অপব্যবহার এবং অবৈধ পাচারের বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্ব চিহ্নিত করার জন্য একটি বার্ষিক দিবস পালন করা উচিত। ১৭ জুন এবং ২৬ জুন উভয় তারিখই প্রস্তাব করা হয়েছিল এবং পরবর্তী বৈঠকে ২৬ জুন বেছে নেওয়া হয়েছিল এবং খসড়া এবং চূড়ান্ত রেজুলেশন লিখিত হয়েছিল।
এটি প্রায় মাদকবিরোধী প্রচারকদের দ্বারা ৬/২৬ হিসাবে উল্লেখ করা হয়।
প্রচারণা, র‍্যালি, পোস্টার ডিজাইনিংসহ অনেক কর্মসূচি পরিচালিত হয়। বিভিন্ন দেশের মানুষ একসঙ্গে দিবসটি উদযাপন করে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 satkhirachitra.com
Design & Developed BY CodesHost Limited