September 8, 2024, 12:35 am

শাল্যে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে হাজার হাজার মুসল্লি নিয়ে ঈদ-উল- আযহার নামাজ আদায়

শাল্যে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে হাজার হাজার মুসল্লি নিয়ে ঈদ-উল- আযহার নামাজ আদায়

শাহ জাহান আলী মিটন, সাতক্ষীরা : মুসলমানদের জীবনে অন্যতম দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ -উল- আযহা। ঈদ মানে খুশি। মুসলমানদের জীবনে আনন্দের বার্তা নিয়ে আসে ঈদ।ঈদ-উল-আযহা অর্থ হলো ‘ত্যাগের মহিমা’।এই উৎসবের মূল প্রতিপাদ্য বিষয় হল ত্যাগ করা। এ দিনটিতে মুসলমানেরা ঈদ গাহে গিয়ে দুই রাক্বাত ঈদ-উল- আযহার ওয়াজিব নামাজ আদায় করে। নামাজ শেষে সামর্থ্যবান ব্যক্তিরা তাদের আর্থিক সামর্থ্য অনুযায়ী গরু,ছাগল আল্লাহর নামে কোরবানি করে। ঈদুল আযহা ভ্রাতৃত্ববন্ধন অটুট রাখতে উদ্বুদ্ধ করে। ত্যাগের শিক্ষা দেয়। তাই ঈদ-উল- আযহার দিন ইসলাম ধর্মে কুরবানি করার নির্দেশ দেওয়া হয়েছে। কুরবানির গোশত তিন ভাগ করে এক ভাগ অসহায়,গরিব, মিসকিনদের মাঝে বিতরন করা হয়।এ বিধানের মাধ্যমে ধনী-গরিব সব ভেদাভেদ নিশ্চিহ্ন হয়ে যায়। সকল মানুষের মুখে হাসি ও আনন্দের প্রতিচ্ছবি ফুটে ওঠে।পবিত্র ঈদ-উল- আযহা আমাদের ভ্রাতৃত্বের বন্ধনকে সুদৃঢ় করে।

পবিত্র ঈদ-উল- আযহা উপলক্ষ্যে সাতক্ষীরা সদর উপজেলার ৯নং ব্রক্ষ্মরাজপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের শাল্যে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ১৭ জুন সোমবার সকাল ৭টায় ঈদ -উল- আযহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। শাল্যে কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাজারো হাফেজের ওস্তাদ হাফেজ অহিদুজ্জামান অহিদ এর ইমামতিতে এ ঈদ- উল- আযহার নামাজ আদায় করা হয়। এ সময় দোয়া করা হয়, শাল্যে গ্রামের অসুস্থ ব্যক্তিদের জন্য, মাজলুম আলেম-ওলামা শহীদ ব্যক্তিবর্গ বিশেষ করে দোয়া করা হয় ফিলিস্তিনিসহ সকল মুসলিম দেশগুলোর নির্যাতিত নিষ্পেষিত মুসলিম ভাই-বোনদের জন্য।
মুসল্লিরা দোয়া ও মোনাজাতে চোখের পানি ছেড়ে দিয়ে দু’হাত তুলে আল্লাহর ঘর তাওয়াফ করতে যাওয়া হাজ্বী,মুসলিম উম্মাহ, দেশ ও জাতির কল্যাণ, সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 satkhirachitra.com
Design & Developed BY CodesHost Limited