September 8, 2024, 12:42 am

কপোতাক্ষ নদের ভাঙ্গনের ঝুঁকিতে পাটকেলঘাটার এতিমখানা মাদ্রাসা সহ কয়েকটি বসতভিটা ঃ ব্যবস্থা গ্রহণে মানব বন্ধন।

কপোতাক্ষ নদের ভাঙ্গনের ঝুঁকিতে পাটকেলঘাটার এতিমখানা মাদ্রাসা সহ কয়েকটি বসতভিটা ঃ ব্যবস্থা গ্রহণে মানব বন্ধন।

ইয়াছীন আলী সরদার।
সাতক্ষীরার পাটকেলঘাটায় কপোতাক্ষ নদের ভাঙ্গনের কবলে পড়ে বিলীন হতে চলেছে হেফজখানা মাদ্রাসা ও এতিমখানা। নদী ভাঙ্গন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ভুক্তভোগী এলাকাবাসী শুক্রবার জুমা নামাজের পর পাটকেলঘাটা দলুয়া রোডের আচিমতলা রহমতুল্লাহ হাফিজিয়া মাদ্রাসার সামনে মানববন্ধন করেছে।
মাদ্রাসার সভাপতি এটিএম বাসারাত উল্লাহ আওরঙ্গীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন মাদ্রাসার মুহতামিম হাফেজ মাওলানা আহমাদ আলী। সাব্বির হোসেন, মাস্টার শাহাদাত উল্লাহ সোহান, বিশিষ্ট ব্যবসায়ী রায়হান, শওকত আলী মোড়ল, বিশিষ্ট সাংবাদিক আব্দুস সামাদ, ব্যাংকার আব্দুল্লাহ প্রমুখ।
কয়েক বছর আগে কপোতাক্ষ নদের খননের ফলে বন্ধ হয়ে যাওয়া স্রোত কিছুটা স্বরূপে ফিরে আসে।
স্রোতে ভাঙনে ইতিমধ্যে সাতক্ষীরার পাটকেলঘাটা দলুয়া রোডের আচিমতলা রহমতুল্লাহ হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানা, বহু বসতবাড়ি, ফসলি জমি গাছপালা নদী গর্ভে বিলীন হওয়ার পথে। যে কোন মুহূর্তে এতিমখানাটি নদীগর্ভে বিলীন হয়ে মাদ্রাসাটি বন্ধ হয়ে যেতে পারে। সম্প্রতি নদী ভাঙ্গনের ভয়াবহতায় শঙ্কিত হয়ে পড়েছে হেফজ খানার ৫০ জন হাফেজ ও এলাকার মানুষ। মানব বন্ধনে বক্তারা বলেন ভরাট হয়ে যাওয়া চর কেটে নদীর মূল জায়গা দিয়ে স্রোত নেয়া যায় তাহলে মাদ্রাসা সহ এলাকার অনেক বসতভিটা ও স্থাপনা নদী ভাঙ্গন থেকে রক্ষা পাবে। সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন তারা


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 satkhirachitra.com
Design & Developed BY CodesHost Limited