May 21, 2024, 10:35 pm

২০২৪ সালের মাদরাসার ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ

২০২৪ সালের মাদরাসার ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ

০২৪ সালের মাদরাসার (স্বতন্ত্র ইবতেদায়ি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল) ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ করা হয়েছে।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে প্রকাশিত শিক্ষাবর্ষের ছুটির তালিকা অনুসারে, ২০২৪ সালে সরকারি ও বেসরকারি মাদরাসার মোট ছুটি ৬০ দিন। এর মধ্যে তিন দিন প্রতিষ্ঠানপ্রধানের সংরক্ষিত ছুটি।

সরকারকর্তৃক যেসব সাধারণ ছুটি (পাবলিক হলিডে) এবং নির্বাহী আদেশে সরকারি ছুটি বলে ঘোষণা করা হবে, সেসব দিন উক্ত ৬০ দিনের অন্তর্ভুক্ত হবে।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ আরও জানায়, ১ জানুয়ারি পাঠ্যপুস্তক দিবস হিসেবে উদ্‌যাপন করতে হবে। প্রতিটি মাদরাসা শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য উল্লিখিত সময়সূচি মোতাবেক অর্ধবার্ষিক পরীক্ষা, নির্বাচনী পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা নিশ্চিত করতে হবে এবং বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত এক বছর সংরক্ষণ করতে হবে।

পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না, তবে কোনো বিশেষ কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে মাদরাসা কর্তৃপক্ষকে শিক্ষা অধিদপ্তরের অনুমতি নিতে হবে। কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে মাদরাসা ছুটি দেওয়া যাবে না, সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না এবং সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

ছুটির সময়ে অনুষ্ঠেয় ভর্তি/অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়োজনে মাদরাসা খোলা রাখতে হবে। উপবৃত্তি, ভর্তি পরীক্ষা, ইবতেদায়ি সমাপনী পরীক্ষা, জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা ও অন্যান্য পরীক্ষার সময় প্রয়োজনে মাদরাসা খোলা রাখতে হবে।

পাবলিক পরীক্ষার কেন্দ্র থাকলে উক্ত মাদরাসায় পরীক্ষার সময় বিকল্প ব্যবস্থায় এবং কেন্দ্র ব্যতীত অন্য মাদ্রাসায় যথারীতি শ্রেণি কার্যক্রম চালু থাকবে। কোনো অবস্থাতেই পাঠদান/শ্রেণি কার্যক্রম বন্ধ রাখা যাবে না।

এ ছাড়া প্রতিটি মাদরাসায় সরকারঘোষিত সৃজনশীল মেধা অন্বেষণ কর্মসূচি পালন করতে হবে। সেই সঙ্গে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০২৪ সালের জন্য শিক্ষার উন্নয়নমূলক পরিকল্পনা প্রণয়নক্রমে মাদরাসা শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করতে হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 satkhirachitra.com
Design & Developed BY CodesHost Limited