0
13

সাতক্ষীরায় এবছর ২ লাখ ৫০ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী রবিবার (৪ অক্টোবর) শহরের সূর্যের হাসি ক্লিনিকে এ টিকাদান কর্মসূচি উদ্বোধন হয়ে ক্যাম্পেইন চলবে ১৭ অক্টোবর পর্যন্ত।
বুধবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২০ উপলক্ষে সাংবাদিক ওরিয়েন্টশন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান সাতক্ষীরা সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়েত।

তিনি আরও বলেন, জেলার ৭টি উপজেলা ও দুটি পৌরসভার ২ হাজার ৩১টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী ২৬ হাজার ৫১৩ জন শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ২৩ হাজার ৩৪৪ জন শিশুকে একটি লাল রঙের উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ কর্মসূচিতে ৬২১ জন সরকারি স্বাস্থ্যকর্মী এবং ২১৮ জন বেসরকারি স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবেন। স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন ৪ হাজার ৬২ জন। প্রতিটি টিকাদান কেন্দ্রে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত টিকা প্রদান করা হবে।

তিনি আরও বলেন, করোনা নেগেটিভ অথবা পজেটিভ সকলকে ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো যাবে কোন সমস্যা নেই। করোনার বিষয় মাথায় রেখে শিশুদের তিন ফুট দুরত্ব রেখে আদাল আদাল লাইন করে ক্যাপসুল খাওয়াতে বলা হয়েছে। এছাড়া ক্যাপসুল তাদের অভিভাবকরা খাওয়াতে পারবেন। তবে স্বাস্থ্যকর্মীদের সামনে খাওয়াতে হবে।

এসময় জেলা তথ্য অফিসার মোজাম্মেল হক ও ডা. ইকবাল হাসান, সিভিল সার্জন অফিসের শাহিনুর পারভীন, সাংবাদিক সুভাষ চৌধুরী, কল্যাণ ব্যানার্জিসহ জেলায় কর্মরত প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here