March 5, 2020
সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে খুবি শিক্ষার্থীদের ছায়াবৃত্ত স্কুল

মো. ইকরামুল, খুবি প্রতিনিধি সাতক্ষিরা চিত্র : আজকের শিশুরাই আগামীদিনের ভবিষ্যৎ। এই শিশুরাই এগিয়ে নিয়ে যাবে আমাদের সবুজ শ্যামল এই দেশটাকে। কিন্তু আমরা দেখতে পাই আমাদের আশেপাশেই অনেক পথশিশু বিভিন্ন অপরাধে লিপ্ত। শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করতে না পারলে এরাই জড়িয়ে পড়ে নানা অপরাধে।
গরিব দুস্থ জনগোষ্ঠীর অনেক শিশুরা ক্ষুধার জ্বালায় বই ছেড়ে কর্মসংস্থানের খোঁজে নামতে বাধ্য হয়। পড়ালেখা করে ভালো মানুষ হওয়ার স্বপ্নও তারা দেখতে পারেনা। এমনই সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে ছায়াবৃত্ত স্কুল। খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক কর্তৃক অনুমোদিত সংগঠন ছায়াবৃত্ত পাঠক ফোরাম। এই সংগঠনই পরিচালনা করছে ছায়াবৃত্ত স্কুল।
এখানে ছিন্নমূল, গরীব দুস্থ পথশিশুদের জন্য সপ্তাহে ছয় দিন ক্লাসের ব্যবস্থা করা হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই ক্লাসগুলো পরিচালিত হয়। খোলা আকাশের নিচেই আনন্দের সাথে পড়ালেখা করে শিশুরা। শিক্ষক হিসেবে থাকেন বিশ্ববিদ্যালয়েরই বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষার্থীরা। শিশুদের শিক্ষা উপকরণ- বই, খাতা, পেন্সিলও বিতরণ দেওয়া হয় বিনামূল্যে।
এই সংগঠনের সদস্যদের প্রদত্ত চাঁদার মাধ্যমে এগুলোর ব্যয়ভার বহন করা হয়। বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষকও এতে সহযোগিতা করে থাকেন। পড়ালেখার পাশাপাশি শিশুদের নাচ, গান, আবৃত্তিও শেখানো হয়। আয়োজন করা হয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা এবং বনভোজনেরও।
এছাড়া এসব শিশুদের স্বাস্থ্য বিষয়ে সচেতন করে থাকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ২০০৯সালে প্রতিষ্ঠার পর থেকে নিয়মিতই কাজ করে যাচ্ছে এই স্কুলটি।#

আরো খবর...


সম্পাদক ও প্রকাশক মো: আমিনুল ইসলাম লাল্টু (উপজেলা চেয়ারম্যান কলারোয়া)

http://satkhirachitra.com e-mail: satkhirachitra@gmail.com cell: 01716300861,01712202907